দুই বান্ধবীর পার্টনার

মাধুবীর জীবনে বোধ হয় সুখ ছিল না। বিয়ের পর তিনটে বছর যেতে না যেতেই তাকে আত্মহত্যা করতে হলো। কিন্তু কেন? তা জানতে হলে আমাদের ফিরে যেতে হবে একুশ বছর পিছনে,যখন মাধুরীর বয়স ছিল মাত্র ৮ মাস।রমানাথ আর প্রিয়নাথ দুই ঘনিষ্ঠ অন্তরঙ্গ বন্ধু। একই গ্রামে বাড়ি বর্ধমান জেলার কাহনা মহকুমার মধ্যে কোন বাড়ি ছিল।এখন সেখানে তাদের কিছু আছে কিনা, তা আমার জানা নেই। তবে রমানাথ আর প্রিয়নাথ দুই বন্ধুই দেশের বাড়ি থেকে মাধ্যমিক পাশ করে কলকাতায় আসে উচ্চ শিক্ষার জন্য। উচ্চশিক্ষা লাভ করে দুই বন্ধু পার্টনার শিপ ব্যবসা আরম্ভ করে। সময় কাটতে থাকে। তাদের কারবারও দিনের পর দিন বাড়তে থাকে।

তারপর একদিন প্রিয়নাথের বিয়ে করে সংসারী হয়ে যায়। রমানাথ কিন্তু বিয়ে করে না। ক্রমে একদিন প্রিয়নাথের সংসারে এক নতুনের আগমন হলো। কিন্তু দুভাগ্য সেই নতুনের, তার আগমনের আটটা মাস যেতে না যেতেই সে অনাথ হয়ে গেল। মাত্র ১২ দিনের ব্যবধানে মা বাবা দু’জনকেই হারালো। মৃত্যুর পূব মুহূতে প্রিয়নাথ তার একমাত্র কন্যা মাধুরীকে রমানাথের কোলে তুলে দিয়ে বললো- রমা, আমার এই স্মৃতি তোর কাছে গচ্ছিত রেখে গেলাম। এর শিক্ষাদীক্ষা বিবাহ সব কিছুর ভার থাকলো তোর উপর। আমার সম্পত্তির উত্তরাধিকারী করতে আমি তাকে চাই না। আমি চাই তুই ওকে মানুষ করে ভাল ঘরে সমর্পণ করে দিবি। প্রিয়নাথ আর কিছু বলতে পারেনি, আর কিছু বলার আগেই তার জীবন প্রদ্বীপ নিভে গিয়েছিল।

মাধুরী।ঐ প্রিয়নাথেরই মেয়ে। প্রিয়নাথ যে রমানাথের সহোদর কিম্বা খুল্লতাত বা জৈষ্ঠ তাত ভাই নয়। সে কথা মাধুরীও জানে না। আর ওখানের বাসিন্দারাও কেউ জানেনা। রমানাথের নামের সাথে প্রিয়নাথের নামের মিল থাকায় আর তাদের মধ্যে পরস্পর যে সদভাব ছিলো তা দেখে কেউ ধারণা করতেই পারেনি যে তারা সহদোর ভাই নয়, তারা বন্ধু! সে যাই হোক, রমানাথ নিজের মেয়ের মত করে মানুষ করতে থাকে মাধুরীকে। রমানাথ বিয়ে করে সংসারী হয়নি। তার সব কিছুই মাধুরী। ১৫ বছর বয়সে মাধুরী মাধ্যমিক পাশ করে কলেজে ভতি হলো। সেই সময়ই একদিন রাত্রে একটা এমন বিশ্রী ঘটনা ঘটে গেল যার কল্পনা করতে পারেনি রমানাথ।
রমানাথের বয়স ৫০-এর কাছাকাছি, বিয়ে করেননি। তবে তিনি যে তার বাড়াটিকে একেবারে ধোয়া তুলসী পাতা করে রমানাথবাবু গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন। শীতের সময় সুতরাং লেপে ঢাকা ছিলো তার দেহটা। হঠাৎ তার ঘুম ভেঙ্গে গেলো কারো বাহু বন্ধনে। তখন রাত বেশী হয়নি। ঘুমের আমেজের সঙ্গে ছিলো সুরার নেশা। কারো বাহু তার ঘুম ভেঙ্গে গেলেও মস্তিস্ক ছিলো তন্দ্রাচ্ছন্ন। সেই তন্দ্রাচ্ছন্ন অবস্থায় তিনি পাশ ফিরে বাহু বেষ্টনকারীকে জড়িয়ে ধরলেন।
জড়িয়ে ধরলেই তিনি বুঝতে পারলেন, সেটা কোন নারীর অঙ্গ। সঙ্গে সঙ্গে তার মনে জেগে উঠলো কামবাসনা। কামবাসনার প্রেরনায় তিনি হারিয়ে ফেললেন তার চেতনা। তিনি ভুলে গেলেন, কোথায় আছেন তিনি। তার মনে হলো হোটেল রাজ-এর রিজাভ কামরায় শুয়ে আছেন তিনি। আর সঙ্গে শুয়ে আছে কোন নায়িকা। সুতরাং কামনা জ্বলে উঠলো, আর তার সেই শয্যা সঙ্গিনী কিছু বুঝে উঠার আগেই রমানাথবাবুর ঠাটানো বাড়ৃ সবেগে প্রবেশ করে গেল সেই শয্যাসঙ্গিনীর পরিপুষ্ট মাই দুটোর উপর। তার দুই ওষ্ঠ শয্যাসঙ্গিনীর কপাল গন্ডদ্বয় আর ওষ্ঠদ্বয়কে চুম্বনে ব্যস্ত করে দিলো। রমানাথের ঠাটানো মুযলদন্ড প্রমাণ বাড়াখানি শয্যাসঙ্গিনীর গুদ গহ্বরে মন্থর শুরু করে দিলো। যখন প্রায় ২০ মিনিট পর্যন্ত প্রবল কামলীলায় মত্ত থাকার পর রমানাথবাবুর বাড়াখানি পরিশ্রান্ত হয়ে শয্যাসঙ্গিনীর গুদগহ্বরে ছলাৎ ছলাৎ করে বীর্য বমন করত স্থির হয়ে গেলো আর তার দেহটা শয্যাসঙ্গিনীর দেহের উপর স্থির হয়ে গেলো। সুতরাং কামলীলা সাঙ্গ করে তার পরিশ্রান্ত দেহটা যখন শয্যাসঙ্গিনীর বুকের উপর স্থির হয়ে গেল, তখন তার কানে গেলো এক নারী কণ্ঠে ফুপিয়ে ফুপিয়ে কান্নার শব্দ। সেই শব্দ শুনে চকিত হয়ে উঠলেন রমানাথ। তাড়াতাড়ি তিনি সেই শয্যায় শায়িত নারীর দেহের উপর থেকে উঠে পড়ে বেড সুইচ বাতি জ্বালিয়ে দিলেন।

বাতি জ্বলে উঠলেই রমানাথবাবুর চক্ষুস্থির। তার চোখ দুটো আশ্চর্য  চকিত হয়ে যায়। শয্যায় শায়িতা সেই মেয়েটিকে দেখে। যার গুদমহল এতক্ষণ ধরে বীর বিক্রমে মন্থন করেছিলো তার মুষলদন্ড প্রমাণ কঠোর বাড়াখানি। শয্যায় শায়িতা সেই মেয়েটি আর কেউ ছিল না, ছিল মাধুরী।
মাধুরী ফুপিয়ে ফুপিয়ে কাদছিল। আলো জ্বলে উঠলেই মাধুরীর কান্না আরও বেড়ে গেলো। কাদতে কাদতে বললো কাকু এ তুমি কি করলে? রমানাথবাবুর মুখ দিয়ে কোন কথা বের হচ্ছিলো না। অনেকক্ষণ পর যখন তার চৈতন্য ফিরে এলো, তখন সে মাথা নীচু করে বললো- “কিন্তু তুই এখানে এলি কেমন করে?”
উত্তরে মাধুরী যা বললো তারপর মর্ম এই। নিয়ম মত সে নিজের বিছানায় শুয়ে ছিলো। ঘুমিয়েও পড়েছিল্। হঠাৎ বিদঘুটে এক স্বপ্ন দেখে তার ঘুম ভেঙ্গে গেল, ভয়ে সে আজ নিজের বিছানায় শুয়ে থাকতে পারে না। চলে আসে কাকু অর্থাৎ রমানাথের শয়ন কক্ষে।
ছেলেবেলার অভ্যাস মত কাকুর সাথে কোন সংকোচ না করে কাকুকে জড়িয়ে সঙ্গে পড়ে। মনের ভয় কাটানোর জন্য। সামান্য ভুলের জন্য অর্থাৎ কাকুকে না জাগিয়ে সঙ্গে শুয়ে পড়ার জন্য কাকুর হাতেই তাকে হারাতে হল তার নারীত্ব। তারপরেই মাধুরীকে তার প্রকৃত পরিচয় জানিয়ে দেয় রমানাথ। তার পিতার অংশ তার নামে করে দেয় এবং তার নিজের সম্পত্তিরও উত্তরাধিকারী করে তাকে নিজের রক্ষিতার মত করে রাখে। কিন্তু কোন কথা বাইরে প্রকাশ পায় না। বাইরের লোকের কাছে বাড়ির ঝি-চাকরদের কাছে তাদের পরিচয় যেমন ছিল, তেমনিই থাকলো। সেই থেকে মাধুরী হয়ে গেল রমানাথের প্রতিদিনের চোদন সঙ্গিনী। ১৫ বছর বয়স থেকে ১৮ বছর বয়স পর্যন্ত রমানাথবাবু মাধুরীকে নিয়মিত নিজের শয্যাসঙ্গিনী করে তাকেও যৌন সুখ দিয়েছে, নিজেও যৌন সুখ নিয়েছে।
ঐ সময়ের মধ্যেই মনোজের সঙ্গে পরিচয় মাধুরীর সেই বর্ষার রাতে মেট্রো সিনেমা দেখার পর। মনোজের সঙ্গে পরিচয় হওয়ার পরই মনে জাগে কোন পুরুষকে বিয়ে করে সংসারী হওয়ার স্বপ্ন। অবসর বুঝে এদিন রাত্রে রতি ক্রিয়ার শেষপর্বের সময় মাধুরী রমানাথকে বলে।

-কাকু তুমি তো আমার অমূল্য রত্ন নারীত্বকে আমার ভুলের জন্যই হোক আমার জন্মের কর্ম  দোষেই হোক।এতদিন ধরে অবাধে উপভোগ করে আসছো। আমি কোনদিন কোন প্রতিবাদও করিনি, কোন বাধাও দিইনি। কোন দিন কোন প্রতিদানে কিছু চাইনি। আ কিন্তু তোমার কাছে কিছু চাইবো। মাধুরীর কথ শুনে তার পরিপুষ্ঠ মাই দুটোকে পেষন করতে করতে রমানাথবাবু বললেন।
-কি চাই বল? তোকে অদেয়া আমার কিছুই নাই।
-আমি বিয়ে করে সংসারী হতে চাই। মা হতে চাই।
মাথা নিচু করে বলল মাধুরী।
মাধুরীর কথা শুনে রমানাথ কিছুক্ষণ চুপ করে থেকে বললেন।
-তুই কি কাউকে ভালবেসেছিস?
-হ্যাঁ। উত্তরে স্বীকৃতি জানাল মাধুরী।
-সে কে? সে এমন কোন ব্যক্তি নয়তো যে তোকে ভালবাসে। ভালবাসে- ভালবাসে তোর সম্পত্তিকে। বললেন রমানাথবাবু।
-না কাকু না, সে সেরকম লোক নয়। তা ছাড়া সে জানে না, আমি অনেক বিষয় সম্পত্তির মালিক। আবার ব্যাংকে কাজ করে। পান্জাব ন্যাশনাল ব্যাংকে ক্লাইভরো শাখার ম্যানেজার। বাড়ি তার সুদুর বাঁকুড়ায়। এখানে শিয়ালদাতে কোন এক মেসে থাকে।
কাকু, তুমি বিশ্বাস করো, আমি যাকে পছন্দ করেছি, সে অপাত্র নয়। তা তো বুঝলাম, কিন্তু বিয়ে করে তুই যখন স্বামীর ঘরে চলে গিয়ে স্বামীর বাড়াটিকে চোদন সুখ দিবি আর নিজে বোদন সুখ নিবি তখন ‍আমার বাড়ার কি অবস্থা হবে বলতো????
-যেমন আগে হতো। সে সকল মেয়েদের তুমি হোটেলের কামরায় দিনের বেলায় বা সন্ধ্যা বেলায় চোদ, তাদেরই কোন একজনকে রাত্রে নিয়ে আসবে ঘরে। তারপর তাকে নিয়ে রাত্রে শোবে। এরপর মাঝে মধ্যে আমি যখন তোমার কাছে আসবো, তখন তোমার ইচ্ছাও পূরণ করবো। তারপরই মনোজ সোমের সঙ্গে মাধুরীর ধুম ধামের সঙ্গে বিয়ে হয়ে গেলো্।

কন্যা কতা হয়ে বিয়ে দিলেন স্বয়ং রমানাথবাবু। বিশেষ অনুষ্ঠান করে। বিয়ের পর বেশ আনন্দেই কাটছিলো মাধুরীর দিনগুলো। যদিও সে কুমারীত্ব হারিয়ে বিয়ে করেছিলো তিন বছর আগে আর ঐ তিন বছর তাকে সমানে উপভোগ করেছে তার নারীত্ব কতা, তবুও সে অন্তর দিয়ে ভালবেসেছিল মনোজকে।কিন্তু কৃর ভাগ্যে কি থাকে কেউ বলতে পারে না। বিয়ের পর তার দিনগুলো বেশ আনন্দেই কাটছিল। ওরা পরস্পর পরস্পরকে ভালবেসেছিল অন্তর থেকে।
হঠাৎ ওদের জীবনে নেমে এলো বিশাদের ছায়া। বিশাদের এ কালো ছায়া নামলো  মাধুরীর রূপ  যৌবনের
দড়ি দরে। কেমন করে নামলো সে ছায়া, তা এই রকম। মাধুরীর বিয়ে হওয়া ৩/৪ বছর হয়ে গিয়েছিল। ওরা স্বামী স্ত্রীতে কোলকাতা শহর ছেড়ে কোন্নগর ষ্টেশনের পশ্চিম দিকে গ্রাম সভার আস্তনায় কাঠা দেড় জমি কিনে বাড়ি তৈরী করে বেশ সুন্দর সুখের সংসার করতেছিল। মনোজ ডেলিপেসেন্জারী করে প্রতিদিন সকালে ৯-৩০ মিনিটে বাড়ি থেকে রওনা হয়ে যায়। আর ফিরে আসে সন্ধ্যা ৫টা থেকে ৭টার মধ্যে।
মনোজ যখন অফিসে যায়, তখন মাধুরী এসে গেটে দাঁড়ায়। মনোজ ঢুকে গেলে আবার ফিরে আসে বাড়িতে। সমস্ত দিন একা একা থাকতে হয় ঘরে। বিকেলের দিকে কখনো কখনো গেটের কাছে এসে দাঁড়ায়। পাড়ার তিনটি ছেলে শেখর, সমীর আর সমর- মনোচের বাড়ির সামনের রকে বসে প্রতিদিনই যখন তখন বসে আড্ডা মারে। তিনটি যুবকই বেকার।

বিকেলে যখন মাধুরী গেটের কাছে এসে দাঁড়াতো, তখন তার চোখা চোখি হয়ে যেত। ভাগ্যের বিড়ম্বনাতেই হোক কিংবা শেখরের সম্মোহন শক্তির গুনেই হোক মাধুরী শেখরের মোহজালে পড়ে যায়। তার পরিনামে একদিন দুপুরে শেখর আর মাধুরীর মধ্যে অবৈধ সম্বন্ধ হয়ে গেল। শেখরের বাড়ার ভাগ্যেও জুটলো মাধুরীর গুদ মস্থন করার সুযোগ। কোন নতুন জিনিসের স্বাদ যে একবার পায় সে বার বার পেতে চায় সেই স্বাদ।সুতরাং শেখর প্রত্যেকদিন চলে আসে দুপুর বেলায় ২টপ থেকে ৩টার মধ্যে।মনের সুখে মাধুরীর গুদের জল খাবার নিজের কামবাসনাও শান্ত করে তারপর চলে যায়। মাধুরীর আর শেখরের অবৈধ সম্বন্ধের কথা কোন রকমে জানতে পারে স্বামী আর সমর। ওরা দু’জনে একদিন সুযোগ বুঝে শেখরকে বললো, কি রে শালা একা একাই মাল খাচ্ছ, তাতো হতে পারে না। আমরাও কিছু ভাগ চাই, নচেৎ হিতে বিপরীতও হতে পারে। সমীর আর সমরের কথা শুনে শেখর বললো, এতে আমি আর কি করতে পারি বল, প্রেম তো সকলের ভাগ্যে জোটে না।
-তা তো আ জোটে না। তাই বলে তুই একা একা আনন্দ করবি। আর আমরা শুধু মুখ দেখবো  তোর? তা হয় না। আমরা প্রেম ট্রেমের ধার ধারী না। করতে চাই না। আমরা শুধু মাধুরীকে করবো।
-বলল সমীর আ সমর।
-সেটা কি করে সম্ভব? প্রশ্ন করল শেখর।

-আরে  দোষ্ট, সব কিছুই নির্ভর  করছে তোর উপর। তুই শুধু রাজি হয়ে আমাদের কথা মত কাজ করলেই কেল্লা খতম হয়ে যাবে। তোর উপর কোন দোষও আসবে না। আর আমরাও তোর নতুন বৌদি, রসের বৌদি, চোদন সঙ্গিনী বৌদি ইত্যাদি ইত্যাদি বৌদির গুদের জল খসিয়ে তাকেও আনন্দ দিতে পারবো। আর আমরাও আনন্দ পাবো। তবে তুই যদি না করিস, অর্থাৎ আমাদের কথা মত না চলিস তবে বন্ধুত্বের প্রীতি শিকেতে তুলে রেখে তোকেও ডুবাবো একদিন আর তো ঐ রসের বৌদিটিকেও ডুবাবো। ‍এখন তুই বল কি চাস? নিত্যদিন চোদার আনন্দ না অপমান?
অবস্থা বুঝে শেখর রাজি হয়ে গেল। সমীর আর শেখরের কথায়। শেখর সম্মত হয়ে গেলো সমীর আর সমর। শেখরকে কি করতে হবে তার পরামর্শ দিলো। সেই পরামর্শ মত একদিন শেখর নির্দিষ্ঠ সময়ের আগেই গিয়ে উপস্থিত হলো। মাধুরিদের বাড়িতে। সবে মারত দুপুরের আহার সেস করে মাধুরী বিছানায় আধা সোয়া অবস্থায় সুয়ে একটা সিনেমার মাসিক পত্রিকা পরছিল। পড়তে পড়তে তার তন্দ্রাও আসে গিয়েছিলো। হঠাৎ কলিং বেলের শব্দ শুনে তার তন্দ্রা কেটে গেলো। দরজা খুলেই দেকলো সামনে শেখর। মাধুরীর মুখে হাসি ফুটে উঠলো হাসতে হাসতে চকে কামনার কটাক্ষ হেনে বলল।
-কি ব্যাপার! আজ যে সময়ের আগেই? তোমার অতি কি বেশি অশান্ত হয়ে পরেছে?
-বৌদি তুমি যা খুশি বলতে পার, তোমার ওই কথা গুলো শুনতে বেশ ভালো লাগে। তবে আজ আমার সময়ের আগে আসার কারণ অন্য। আজ বিকেলে আমাকে কোনো বিশেষ কাজে অন্য জায়গায় চলে যেতে হচ্ছে, ফিরে আসতে দিন তিনেক দেরী হবে। তাই ভাবলাম আমার যন্ত্রটিকে তোমার যোনিরশে এমনভাবে সিক্ত করে নিয়ে আসি। যেন আগামী তিনদিন উপশ থাকলেও যেন কোনো কষ্ট না হয়। শেখরের কথা শুনে মাধুরী হাসতে হাসতে বলল। হয়েছে আর বিবরণ দিতে হবে না। চলে এস শোবার ঘরে ওখানেই বসে কথা হবে। এই কথা বলে মাধুরী শোবার ঘরের দিকে এগিয়ে যায়। শেখর ও মাধুরীকে অনুসরণ করে এগিয়ে যায় শুবার ঘরের দিকে। তবে অন্য দিনের মত লোর্জা ছিটকিনি বন্ধ করে না। সজোরে শুধু ভেরিয়ে দেয়। মাধুরী জানতে পারে না যে শেখর দরজাটা শুধু ভেরিয়ে দিয়েই চলে এসেছে। শোবার ঘরে গিয়ে পালঙ্কের উপর বসে, বসতে বসতে মাধুরী হাসতে হাসতে বলল।


-আবার বলো তোমার মনের কথা, আজ সময়ের পূর্বেই আসে পড়লে যে?
-বৌদি আমি ৩/৪ দিনের জন্যে বাইরে জাচ্ছি । ট্রেনের সময় হলো বিকেল পাচটায়, তাই ভাবলাম, ৩/৪ দিন যখন আমার প্রহরীকে উপশ দিতে হবে আজ একটু আগেই গিয়ে ডবল ধোস দিয়ে নিয়ে আসি। আমি কি অন্যায় করেছি বৌদি?
-মোটেই না। তোমরা মানে পুরুষরা কোনো দিন কি কোনো অন্যায় করতে পার? যত কিছু অন্যায় তো আমরা অর্থাত মেয়েরাই করে। তোমরা অর্থাত পুরুষরা একটা কেন রোজ ৫/১০ টা মেয়ের গুদ শুকে বেড়াতে পার। কোনো দূষণীয় হবে না। ইনটু আমরা মেয়েরা স্বামীকে ছেড়ে যদি অন্য কোনো একজন পুরুষকে দেহদান করেছি মহাভারত একেবারে অশুদ্ধ হয়ে যায়।
(চলবে) 

No comments:

Post a Comment